How to use StockBangladesh's Site to trade effectively

Step: 01 কোন সেক্টরটি ভালো মুভমেন্ট করছে অর্থাৎ কোন সেক্টরে মানি ফ্লো বাড়ছে

প্রথমে মার্কেটের মুভমেন্ট লক্ষ্য করার জন্য ইনডেক্সের অবস্থান দেখতে হবে । এরপর বুঝতে হবে কোন খাত অর্থাৎ সেক্টরের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশি । মার্কেট কম্পোজিশন থেকে খুব সহজেই বোঝা যায় কোন সেক্টরে কি পরিমান লেনদেন হচ্ছে এবং কোন সেক্টরের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশি । এই লিংক থেকে রিয়েল টাইমের মার্কেট কম্পোজিশন দেখা যায়

এখানে দেখা যাচ্ছে ঐ সময়ে বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল ফুয়েল এন্ড পাওয়ার সেক্টরে । দেখা যাচ্ছে মোট লেনদেনের ১৭.৯% লেনদেনই হয়েছে ফুয়েল এবং পাওয়ার সেক্টরে । এই সেক্টরে লেনদেন ও গত দিনের থেকে ৪.৪% বেড়েছে । অর্থাৎ ধরা যায় এই সেক্টরে বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ।

URL : Sector Compare

Step: 02 সেক্টরের মানি ফ্লো কি পজেটিভ না নেগেটিভ রয়েছে বিষয়টি জানা জরুরী

সেক্টরের মানি ফ্লো কি পজেটিভ না নেগেটিভ এই বিষয়টি অবশ্যই দেখার দরকার রয়েছে । আর এই পজেটিভ বা নেগেটিভ মানি ফ্লো খুব সহজেই ঐ সেক্টরে লুজার এবং গেইনারের সংখ্যা দেখে বুঝা যায়। এই লিংকের sectorwise G/L ট্যাব থেকে সহজেই দেখা যায় ঐ সেক্টরের কত গুলো কোম্পানির মূল্য বেড়েছে এবং কমেছে । sectorwise G/L ট্যাব থেকে দেখা যাচ্ছে ফুয়েল অ্যান্ড পাওয়ার সেক্টরের সব গুলো কোম্পানির দামই বেড়েছে ।ওপর দিকে দ্বিতীয় অবস্থানে থাকা টেক্সটাইল সেক্টরে দেখা যায় একটি কোম্পানির দাম কমেছে এবং অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম । ফলে বুঝা যাচ্ছে দুটি সেক্টরেই মানি ফ্লো পজেটিভ কিন্তু ফুয়েল এবং পাওয়ার সেক্টরের মানি ফ্লো বেশি পজেটিভ ।

Sector wise Gain/ Lose Image

URL : Sector wise Gain/Loser

Step: 03 সেক্টর ইনডেক্স আপনাকে আরও পরিষ্কার ধারণা দিবে

ইতিমধ্যে আমরা দেখেছি দুটি সেক্টর যথাক্রমে ফুয়েল এন্ড পাওয়ার এবং টেক্সটাইল সেক্টরে পজেটিভ মানি ফ্লো ছিল । এইবার সেক্টর ইনডেক্স দেখলে কোন সেক্টরটি বেশি ভাল করছে সেই সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া যাবে । এই লিংক থেকে আপনি সেক্টর ইনডেক্স দেখতে পারেন ।

Sector Index Image

সেক্টর ইনডেক্সে দেখা যায় ফুয়েল এন্ড পাওয়ার সেক্টর ভাল করেছে টেক্সটাইলের তুলনায় এবং ফুয়েল অ্যান্ড পাওয়ার সেক্টর দিনের শুরু থেকেই আপওয়ার্ড মুভমেন্টে ছিল । এখান থেকেই আপনি আপনার সেক্টর সিলেক্ট করে ফেলতে পারেন ।

URL : SECTOR INDEX

Step: 04 ডেটা ম্যাট্রিক্সে দেখে নিন ফুয়েল এন্ড পাওয়ার সেক্টরের সবগুলো কোম্পানির শেয়ারের রিয়েল টাইম তথ্য

ইতিমধ্যে আমরা ফুয়েল এন্ড পাওয়ার সেক্টর সিলেক্ট করেছি । এবার দেখা যেতে পারে ফুয়েল অ্যান্ড পাওয়ার সেক্টরের সব গুলো কোম্পানির প্রাইস এবং অন্যান্য তথ্য । ডেটা ম্যাট্রিক্সে বিভিন্ন ভাবে আপনি ডেটা সর্ট করে ব্যবহার করতে পারেন ।

Data Matrix Image

ডেটা ম্যাট্রিক্স থেকে প্রয়োজনীয় সব তথ্যই দেখা যায়। যেমন ইপিএস, এনএভি এবং ভলিউম। যেমন নিচের চিত্রে দর পরিবর্তন অনুযায়ী sort করা হয়েছে। ডেটা মাট্রিক্সে দেখা যাচ্ছে GBBPOWER, BDWELDING, MJLBD, BEDL, JAMUNAOIL etc. সবার ওপরে অবস্থান করছে । ডেটা ম্যাট্রিক্স থেকে ফুয়েল অ্যান্ড পাওয়ার সেক্টরের JAMUNAOIL, MPETROLIUM, DESKO, PADMAOIL, TITAS, SUMMITPOWER এই কোম্পানিগুলো সিলেক্ট করলাম ।এগুলোর আরো কিছু বিস্তারিত তথ্য প্রয়োজন । এই লিংক থেকে আমরা প্রতি মিনিটের (নিচের চিত্রের মত)লেনদেনের চিত্র দেখতে পারি । Data Matrix Imageতাছাড়া কোম্পানি পেইজ থেকে আমরা আরো বিস্তারিত তথ্য( ফান্ডামেন্টালসহ ) পেতে পারি ।

URL : Data Matrix
Market Monitor

Step: 05 কোম্পানি পেইজ ওয়ান স্টপ সলিউসন

এখন উদাহরনস্বরূপ তিতাস গ্যাসের আরো বিস্তারিত তথ্য আমরা জানব। আর তাই কোম্পানি পেইজ ভিজিট করতে হবে । কোম্পানি পেইজ- এ একজন বিনিয়োগকারির যত ধরনের তথ্য দরকার সবই রয়েছে । যেমন বছরের সর্বচ্চো ও সর্বনিন্ম মূল্য, ভলিউম, মিনিট চার্ট, সেক্টর চার্ট, সেক্টর ডিটেইলস, শেয়ার হোল্ডিং, ক্যাপিটাল ডিটেইলস, বেটা, ব্যাসিক ইনফরমেশন এবং কোম্পানি নিউজ। এ ক্ষেত্রে আপনি বাকি শেয়ার গুলো অর্থাৎ সামিট পাওয়ার, পাদ্মা অয়েল, মেঘনা পেট্রোলিয়ামের তথ্য ও দেখে নিয়ে পারেন। ফলে আপনার শেয়ার সিলেক্ট করতে সুবিধা হবে ।

Company Page Image

URL : Company Page

Step: 06 ফান্ডামেন্টাল চার্ট বিগত কয়েক বছরের ফিনান্সিয়াল অবস্থা পরিমাপ করতে সহায়তা করবে

এরপর এক নজরে দেখে নেয়া যেতে পারে তিতাস গাসের ফান্ডামেন্টাল চার্ট

Fundamental Charts Image

URL : Fundamental Charts

Step: 07 নিউজ চার্টে যাবতীয় কর্পোরেট একশন এবং নিউজ আপনাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে

যদি এই সব তথ্য উপাত্ত বিশ্লেষণ করে সেয়ারটি ভাল মনে হয় তবে পরের ধাপে যেতে হবে । এই ধাপে দেখতে হবে কোম্পানিটি কবে ডিভিডেন্ড দিয়ে থাকে ।

News Charts Image

URL : News Charts

Step: 08 মার্কেট টাইমিং

এই সব গুলো ধাপ শেষ করার পর এবার মার্কেট টাইমিং করার পালা । অর্থাৎ টেকনিক্যাল চার্ট দেখতে হবে । যদি টেকনিক্যাল এনাল্যসিসে শেয়ারটির অবস্থান ভাল থাকে তবে আপনি বিনিয়োগ বা ট্রেডিং সিদ্ধান্ত নিতে পারেন ।

Market Timing Image

দুই ধরনের চার্ট রয়েছে সাইটে । কেউ ইচ্ছা করলে ইন্টারএকটিভ চার্টও (Interactive Chart ট্যাব থেকে) ব্যাবহার করতে পারেন ।

Interactive Chart Image

URL : Market Timing
Interactive Charts (2nd tab)

Step: 09 মিনিট চার্টে বুলিশ এবং বিয়ারিশ ভলিউম আপনাকে বায়ার এবং সেলারের সেন্টিমেন্ট বুঝতে সহায়তা করবে

এখন দেখা দরকার শেয়ারটির মিনিট চার্টমিনিট চার্ট দেখে বায়ার এবং সেলারের মুভমেন্ট বুঝা যায় ।

Minute Chart Image

যদি মিনিট চার্ট ও আপনাকে সবুজ সংকেত দেয় তবে আপনার এখন শেয়ার ক্রয় করার সময় । এর জন্য আপনার এখন মার্কেট প্রাইস দেখতে হবে । এখান থেকে আপনি যে কোন শেয়ারের ক্রেতা এবং বিক্রেতার বিড ও আস্ক প্রাইস ।

URL : Minute Chart Market Price

Step: 10 সব কিছু ঠিক থাকে এবার ট্রেড এক্সিকিউসনের পালা

যদি আপনি স্টকবাংলাদেশের অনলাইন মার্কেট অডার (ওএমও) ব্যবহারকারি হয়ে থাকেন তবে খুব সহজেই কম্পিউটার কিংবা মোবাইল ফোন থেকে আপনার শেয়ারের ক্রয়ের জন্য অডার দিতে পারেন ।

OMO Image

যদি টেকনিক্যাল এনাল্যসিসের পর্যাপ্ত জ্ঞান না থাকে তবে স্টকবাংলাদেশের ওয়েবসাইটে কিছু টিউটোরিয়াল রয়েছে যা দেখে আপনি টেকনিক্যাল আনাল্যসিস শিখতে পারেন ।

Knowledge Basket Image

এরপর ও যদি টেকনিক্যাল বা ফান্ডামেন্টাল এনালাইসিসে কোন সমস্যা থাকে তবে স্টকবাংলাদেশ আয়োজিত বিভিন্ন ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারেন যা আপনার টেকনিক্যাল বা ফান্ডামেন্টাল এনালাইসিসের দক্ষতা বৃদ্ধি করবে ।

URL : OMO Login
Technical Analysis
Mobile Version

স্টক বাংলাদেশ এই রিপোর্টটি শুধুমাত্র তথ্য প্রদানের উদ্দেশে প্রকাশ করেছে, যা এসইসি বিধি নিষেধের সাথে সঙ্গতি পূর্ণ । এই রিপোর্টের সাথে সম্পর্কিত বা এর ব্যাবহারের ফলে সৃষ্ট প্রত্যক্ষ, পরোক্ষ, শাস্তিমূলক, বিশেষ অস্বাভাবিক ক্ষতির ভার স্টক বাংলাদেশ বহন করবে না । এই রিপোর্টের প্রকাশিত সকল তথ্য এবং উপাত্ত স্টক বাংলাদেশের নিজস্ব সম্পত্তি এবং লিখিত অনুমতি ছাড়া যে কোনরূপে পুনঃবিতরন বা প্রকাশ নিষিদ্ধ ।