How to use Data Matrix (কিভাবে ডেটা ম্যাট্রিক্স কার্যকরীভাবে ব্যাবহার করা যায় ?)

ডেটা ম্যাট্রিক্স টুলটি খুবই পাওয়ারফুল একটি স্ক্যানার যেটি ব্যবহার করে আপনি আপনার ইচ্ছা মতো শেয়ার বাছাই করতে পারবেন । ধরা যাক ‘এ’ ক্যাটাগরির শেয়ার এর মধ্যে থেকে যে সমস্ত কোম্পানির পি.ই রেশিও ৪ থেকে ৮ এর মধ্যে এবং আজকের দিনের দর বৃদ্ধির হার ৫% এর ওপরে তাদের তালিকা আপনি দেখতে আগ্রহী । এই ডেটা ম্যাট্রিক্স ব্যবহার করে আপনি খুব সহজেই সেই তালিকা বের করতে পারেন । চলুন এবার দেখি কিভাবে কাজটি করতে হবে ।

ডাটা ম্যাট্রিক্স টুলসে কিছু কলাম ডিফল্ট করে দেয়া আছে । এখন ক্যাটাগরির কলামটি আমাদেরকে সংযোগ করতে হবে । নতুন কলাম সংযোগ করার জন্য যে কোন কলামের ডান পাশে ক্লিক করলে কলাম নামে একটি অপশন দেখতে পাব । কলাম অপশনে মাউস ধরলে আমরা আরও একটি মেনু পাব । এই মেনু থেকে আমাদের ক্যাটাগরি অপশনটি সিলেক্ট করে দিতে হবে ।

এই কলাম গুলো ড্রাগ এন্ড ড্রপ করে ইচ্ছা মত সাজিয়েও নেয়া যায় । এবার শুধু “এ” ক্যাটাগরির শেয়ারের লিষ্ট বের করতে আমরা ক্যাটাগরি কলামের ওপর ক্লিক করে ফিল্টারে “এ” লিখে দিলেই সব ‘এ’ ক্যাটাগরির শেয়ার দেখা যাবে ।

এবার পি.ই রেশিও ৮ থেকে ১২ এর মধ্যে অবস্থিত শেয়ার খুজে বের করতে একই ভাবে পি.ই কলামের ডান পাশে করে ফিল্টার মেনুতে গিয়ে প্রথম ঘরে ১২ এবং পরের ঘরে ৮ লিখলেই ৮ থেকে ১২ পি.ই এর মধ্যে আবস্থিত সকল “এ” ক্যাটাগরির শেয়ারের লিষ্ট দেখতে পাব ।

এখন আজকের দিনের দর বৃদ্ধির হার ৫% এর ওপরে তাদের তালিকা দেখতে

percentage % কলামের ডাউন এ্যারে তে ক্লিক করে ফিল্টার মেনুতে গিয়ে প্রথম ঘরে ৫ লিখলেই আমরা শর্ট লিষ্টটি পেয়ে যাব।